Monday 4 January 2010

ক্রম প্রকল্পের নাম বাস্তবায়নকাল মোট প্রাক্কলিত ব্যয় (লক্ষ টাকা) অর্থায়ন ব্যবস্থা (লক্ষ টাকায়) প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ বর্তমান অবস্থা মন্তব্য

ক্রম প্রকল্পের নাম বাস্তবায়নকাল মোট প্রাক্কলিত ব্যয় (লক্ষ টাকা) অর্থায়ন ব্যবস্থা (লক্ষ টাকায়) প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ বর্তমান অবস্থা মন্তব্য
১ টেলিযোগাযোগ নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প ১লা জুলাই, ২০০৯ - ৩০শে জুন, ২০১৩ ৬২২৮৬.২৫ জিওবি: ১১৩৫০.৭২
প্রকল্প সাহায্য ৫০৯৩৫.৫৩ দেশব্যাপি উচ্চ-ক্ষমতার IP ভিত্তিক ট্রান্সমিশন ব্যাক-বোন ব্যবস্থা ও NGN সুবিধা স¤প্রসারনের জন্য বিটিসিএল-এর বিদ্যমান এক্সচেঞ্জসমূহের জন্য ইন্টারফেস, Media Gateway, Media Gateway Controller (Soft Switch) এবং ইন্টারনেট সংযোগ ব্যবস্থার জন্য ADSL যন্ত্রপাতি স্থাপন। পুনর্গঠিত ডিপিপি প্ল্যানিং কমিশনে প্রেরন করা হয়েছে।
২ ইন্টারনেট তথ্য নেটওয়ার্ক (ইনফোবাহন) স¤প্রসারণ প্রকল্প জুলাই, ২০০৬ - জুন, ২০১১ ২৯০৬৫.৮৪ জিওবি :১২০৩২.৪০ প্রকল্প সাহায্য ১৭০৩৩.৪৪ বিভিন্ন ধরনের ডাটা ট্রান্সপোর্ট যন্ত্রপাতি স্থাপন, বিভিন্ন ধরনের ডাটা এক্সসেস যন্ত্রপাতি স্থাপন, অপটিক্যাল ফাইবার স্থাপন ও ব্রড ব্যান্ড সুবিধা স¤প্রসারণ।

সংশোধিত ডিপিপি অনুমোদিত হয়েছে এবং কিছু মালামালের শিপমেন্ট হয়েছে।
৩ ডিজিটাল বাংলাদেশের জন্য এন জি এন ভিত্তিক টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক স্থাপন ১লা জানুয়ারী, ২০১০ -
৩১শে জুন, ২০১৫ ১৭২৫৩৮.৮৫ জিওবি :১৭২৫৩৮.৮৫ NGN সুবিধাসম্পন্ন টেলিকম সার্ভিস, অপটিক্যাল ফাইবার এর মাধ্যমে অ্যাকসেস সুবিধা, IN নেটওয়্ার্ক বর্ধিতকরন, IP সেবা প্রদান সংক্রান্ত Terminal Equipment স্থাপন ও কেন্ত্রীয় বিলিং ব্যবস্থা স্থাপন। অর্থ মন্ত্রনালয় হতে অনুমোদিত জনবল অনুযায়ী পুনর্গঠিত ডিপিপি মন্ত্রনালয়ে প্রেরন করা হয়েছে।
৪ ডিজিটাল বাংলাদেশের জন্য ব্রডব্যান্ড ওয়ারলেস নেটওয়ার্ক স্থাপন ১লা জানুয়ারী, ২০১০ -
৩১শে ডিসেম্বর, ২০১৪ ৫৪৯১৬.৬৩ জিওবি : ৫৪৯১৬.৬৩ দেশব্যাপী WIMAX টেলিফোনীর মাধ্যমে ব্রড ব্যান্ড টেলিকম সুবিধা প্রদান। অর্থ মন্ত্রনালয় হতে অনুমোদিত জনবল অনুযায়ী পুনর্গঠিত ডিপিপি মন্ত্রনালয়ে প্রেরন করা হয়েছে।
৫ ILDTS Policy-2007 বাস্তবায়ন অক্টোবর , ২০০৮ -
জুন, ২০১০ ১৭৯৫৯.৯৩ ১৭৯৫৯.৯৩ ( বিটিসিএল নিজস্ব অর্থায়ন) NGN (Next Generation Network) সুবিধাসম্পন্ন IGW, ICX, ANS Gateway যন্ত্রপাতি স্থাপন। উল্লেখিত এক্সচেঞ্জসমূহের বিলিং ব্যবস্থা স্থাপন। এছাড়াও স্থাপিত ITX, TAX, TANDEM সম্প্রসারন ও কম্পিউটার Accounting System স্থাপন। ১) IGW & Transmission Network. - Evaluation চলছে। ২) ICX- Evaluation চলছে। ৩) ANS-Evaluation চলছে। ৪) IIG - Tender প্রকৃয়াধীন। অন্যান্য কাজের Specification তৈরীর কাজ চলছে।
৬ উপজেলা ও গ্রোথসেন্টারে ডিজিটাল টেলিফোন এক্সচেঞ্জ স্থাপন। জুলাই, ২০০৮ -
জুলাই, ২০১০ ৪১৭৯২.১১ জিওবি : ৪১৭৯২.১১ Host Exchange ও ২২০ টি RSU এর যন্ত্রপাতি স্থাপন। ১৮৫ Radio Link স্থাপন এবং আর্থ ষ্টেশন যন্ত্রপাতি স্থাপন। ১) সংশোধিত ডিপিপি প্ল্যানিং কমিশনে প্রেরন করা হয়েছে। ২) Lot B- Harris Startex এর সাথে ০৮/১১/২০০৯ তারিখে চুক্তি স্বাক্ষর হয়েছে। ৩) Lot C Retendering প্রক্রিয়াধীন
৭ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে টেলিযোগাযোগ অবকাঠামো উন্নয়ন। জুলাই, ২০০৯ -
জুন, ২০১২ ১০৮৯৫.৪৫ জিওবি : ১০৮৯৫.৪৫ পার্বত্য এলাকায় ১৭৩০০ টেলিফোন লাইন, ২২ টি ৩৪ Mbps Radio Link, ১৫ টি STM1 Link এবং ১৪৫ কি:মি:OFC Duct স্থাপন। ডিপিপি অনুমোদন হয়নি। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের মাধ্যমে BTRC কে USOF (Universal Service Obligation Fund) হতে এ প্রকল্পে অর্থায়নের জন্য অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু USOF নামে কোন ফান্ড গঠিত না হওয়ায় এ প্রকল্পে অর্থায়নের কোন সুযোগ নেই বলে জানা গেছে।
৮ ঢাকা শহরের পুরাতন ডিজিটাল টেলিফোন সিস্টেম প্রতিস্থাপন প্রকল্প সেপ্টেম্বর, ২০০৯ -
অগাস্ট, ২০১১ ১৯৬৬৩.১৯ জিওবি : ১৯৬৬৩.১৯ NGN সুবিধাসম্পন্ন ১৭১,০০০ পুরাতন ডিজিটাল টেলিফোন স্থাপন। তন্মধ্যে ১০১০০০ লাইন পুরনো লাইন প্রতিস্থাপনে ব্যবহৃত হবে। বাকী ৭০০০০ লাইন নতুন সংযোগ হিসেবে প্রদান করা হবে। উল্লেখিত সংযোগসমূহের মাধ্যমে Triple Play, ADSL প্রদান করা যাবে। ১। ওএসপি কাজের Tender Float হয়েছে। ২। সুইচিং ইকুপমেন্ট কাজের Tender Float প্রক্রিয়াধীন।

No comments:

Post a Comment